অনলাইন এ ইলেকট্রনিক্স পণ্য ক্রয় কিভাবে করবেন?

খুব সহজে বেচা কেনা করার উপায়ে এখন সকলেরই জানা।কিন্তু আপনি কি জানেন তার উপায়ে কি? হয়তো জানেন তাও বলি আপনি খুব দ্রুত কিনতে পারবেন পছন্দের ইলেকট্রনিক্স বা যেকোনো পণ্য অনলাইন এ।তবে তা কেনার জন্য একটি সঠিক বা ভরসা যোগ্য ওয়েবসাইট নির্বাচন করা খুব জরুরি।এখন আপনি জিজ্ঞেস করতে পারেন কিভাবে সঠিক ওয়েব পোর্টাল টি খুঁজে নেবেন।চলুন সংক্ষেপে জানিয়ে দেয় আপনি কি করে একটি বিশ্বাস যোগ্য ওয়েবসাইট খুঁজে নেবেন ইলেকট্রনিক্স বা যেকোনো পণ্য ক্রয় করার জন্য।

          

জিনিস ক্রয় এর জন্য সঠিক ওয়েবসাইট বাছার নিয়মাবলী।

আপনি যদি নিম্ন লিখিত নিয়ম গুলো মনে রেখে সঠিক পদ্ধতি মেনে ওয়েবসাইট খুঁজে নিতে পারেন তাহলে নিশ্চিন্ত হয়ে ইচ্ছে মতো ঘরে বসে কেনাকাটা করতে পারেন।দেরি না করে জেনে নেওয়া যাক নিয়মগুলি।

  • আজকাল বাজারে নানাধরণের ওয়েবসাইট পাওয়া যাই কিন্তু তাই বলে সেইসব ওয়েবসাইট থেকে কেনার আগে ভেবে দেখুন এই সকল সাইট গুলি সঠিক বা বৈধ্য পণ্য বিক্রি করে কিনা।আর তা যদি না হয় তাহলে ওই সকল পোর্টাল বর্জন করুন।    
  • কোনো ওয়েব পোর্টাল নির্বাচন করার আগে সেটির সম্বন্ধে ভালো করে ইন্টারনেট এ খুঁটিয়ে তথ্য জোগাড় করুন।
  • আপনি যেই জিনিস টা কিনবেন বলে ঠিক করেছেন দেখে নিন সেই পণ্য টি সঠিক কিনা বা ওই পণ্য টির আর কোনো বৈচিত্র্য আছে কিনা ওই ওয়েবসাইটে।
  • কাস্টমার ফিডব্যাক বা ক্রেতা পর্যালোচনা ভালো ভাবে পরে তবেই কিনুন। যদি ক্রেতা রা ভালো প্রতিক্রিয়া দিয়ে থাকে তবে নির্দ্বিধায় পোর্টাল টিকে বেঁচে নিন।
  • পন্যের মূল্য নিয়ে সাবধান হবেন। অতিরিক্ত মূল্য যদি কোনো ওয়েবসাইটে দেখায় তাহলে সেখানে থেকে পণ্য না কেনাই ভালো হবে।

 

অনলাইন কিভাবে কেনাকাটা করবেন?

অনলাইনে যখন আপনি কেনাকাটা করবেন বিশেষত কোনো ইলেকট্রনিক্স পণ্য তখন অবশ্যই নিম্নলিখিত পদ্ধতি গুলি অনুসরণ করতে ভুলবেন না।এতেকরে আপনি সঠিক জিনিস বেঁচে নেওয়ার সুবিধা উপভোগ করতে পারবেন।

  • যে অনলাইন শপিং বা ই-কমার্স সাইট থেকে আপনি পণ্য টি কিনবেন সেই সাইটটির "টার্মস এন্ড কন্ডিশনস" আর "প্রাইভেসী পলিসি" ভালো ভাবে পরে নেবেন যাতে পরবর্তী কালে কোনো রকম সমস্যার মধ্যে না পড়তে হয়।
  • কেনার আগে পণ্যের গুণগত ম্যান যাচাই করে নেবেন যাতে ইলেকট্রনিক্স গ্যাজেটটি বৈধ হয় এবং সঠিক ভাবে কাজ করতে পারে।
  • একটি নির্ভরযোগ্য পোর্টাল থেকেই গ্যাজেট টি কিনবেন আর পারলে সংস্থাটির ঠিকানা ও ফোন নম্বর যোগার করে রাখবেন।এতে করে কোনো সোমবার মুখে পড়লে আপনি সংস্থাটির সাথে যোগাযোগ করে উঠতে পারবেন।

আর আপনি যদি খুব সহজে ইলেকট্রনিক্স পণ্য ক্রয় বিক্রি করতে চান তাহলে একটি নির্ভর যোগ্য ওয়েবসাইটের নাম হল Btopix.com।এই সাইটে আপনি রেজিস্টার করতে পারবেন আর বিনামূল্যে আপনার যেকোনো পুরোনো বা নতুন পন্যের বিজ্ঞাপন দিয়ে বিক্রি করতে বা কিনতে পারবেন। তাহলে আর দেরি না করে আজি ভিসিট করুন Btopix।

অনলাইনে পণ্য কেনা এখনকার চেয়ে সাধারণ, কারণ এটি যে সুবিধার সুযোগ দেয় তার বিরোধিতা করে তর্ক করা শক্ত। কাস্টমাররা তাদের বাড়ির সান্ত্বনা বা তারা যে কোনও জায়গায় সন্ধানের জন্য শপ শপিংয়ের সময় সাশ্রয় করে। তাদের কোনও কেনাকাটা করার জন্য সাইটের দর্শকদের দ্বারা লড়াই করা এবং সেই পথে জ্বালানী জ্বালানো, সমস্ত দোকানে যেতে হবে না।